Hyper Teem

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা-২০১৯

হ্যালো বন্ধুগণ। কেমন আছো তোমরা। হাইপাটিয়া বিডি পক্ষ থেকে তোমাদের সকলকে জানাচ্ছি অনেক অনেক অনেক অভিনন্দন। আজকে তোমাদের জন্য আমি নিয়ে আসলাম ধারন একটি পোস্ট।আজকে আমরা রাজশাহী বিশ্ববিদ্যালয় A to Z সব কিছু সম্পর্কে জানব। তাহলে চলো শুরু করা যাক।

এইচএসসি উত্তীর্ণ স্টুডেন্ট

বন্ধুরা তোমরা হয়তোবা অনেকেই খুশিতে আছো যে তোমাদের এইচএসসি রেজাল্ট পেয়ে গেছো।তোমরা যারা উত্তীর্ণ হয়েছো ভালো রেজাল্টে তাদের জন্য রয়েছে অসংখ্য অভিনন্দন আমাদের হাইপাটিয়া বিডি পক্ষ থেকে। তোমাদের যত রকম সাহায্য লাগবে আমরা তোমাদের সাহায্য করবো তোমরা সামনে এগিয়ে যাবে। তোমরাই আমাদের দেশের ভবিষ্যৎ।আর আরেকটা কথা মাথায় রাখবা রেজাল্ট ভালো করে বসে থাকলে হবে না। এটাকে কাজে লাগাতে হবে। ভালোভাবে পড়ে ভালো কোথাও ভর্তি হয়ে সুন্দর একটা ভবিষ্যৎ গড়ার স্বপ্ন দেখেন।

আর বাকি অনেক স্টোরী আছে যাদের রেজাল্ট খারাপ হয়েছে বা পয়েন্ট কম। তাদেরকে আমি কিছু কথা বলতে চাই। তোমরা মন খারাপ করে বাড়িতে বসে থাকবে না। তোমাদের জন্য সামনে অনেক অনেক সুযোগ রয়েছে। সুযোগগুলো কাজে লাগাতে হবে। রেজাল্ট যা হবার হয়েছে রেজাল্ট চিন্তা মাথা থেকে বাদ দিয়ে এখন সামনে কি করবে ওইটার জন্য ভালোভাবে পড়াশোনা করো। আশাকরি সাফল্য তোমাদের কাছে চলে আসবে।

তোমাদের আরেকটা গুরুত্বপূর্ণ কথা বলি, তোমাদের যাদের পয়েন্ট কম জিপিএ মার্ক কম এটা নিয়ে টেনশন করো না। কারণ বাংলাদেশের অধিকাংশ ভার্সিটি জিপিএ মার্ক মাত্র 20। তোমার যদি জিপি আমার কম হয় তাহলে সেটা 20 থেকে 1,2 অথবা তিন নাম্বার কম হবে। এখন চিন্তা করো বাকি সম্পূর্ণটা নির্ভর করতেছে তোমার এমসিকিউ উপরে। তাই আমি বলবো এসব চিন্তা মাথা থেকে বাদ দিয়ে ভালোভাবে পড়ো। ভালোভাবে প্রস্তুতি নাও। যেন আগামীতে তোমরাই বেস্ট থাকো।

রাজশাহী বিশ্ববিদ্যালয় তথ্য

গুগোল এ রাজশাহী বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিভিন্ন তথ্য দেওয়া আছে। কিন্তু সকল তথ্য একসাথে দেওয়া নেই। তথ্যগুলো বিভিন্ন জায়গায় রয়েছে তাই খুলতে কষ্ট হয়। তাই সকল তথ্য যাচাই করে নিচে দিলাম।

বাংলাদেশের সব থেকে বড় দ্বিতীয় বিশ্ববিদ্যালয় হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে 1953 সালের 6 জুলাই। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বর্তমান অনুযায়ী ছাত্র ছাত্রী সংখ্যা দাঁড়িয়েছে প্রায় 40000।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তির কারিকুলাম

প্রথমেই বলে রাখি তোমরা যারা রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক তাদের প্রথমে রাজশাহী বিশ্ববিদ্যালয় পরীক্ষার কার্যক্রম সম্পর্কে ভালোভাবে জেনে নিতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় এইবার mcq এবং writing পাটে পরীক্ষা হবে। এই দুইটা মিলে মোট 100 নম্বরের পরীক্ষা হবে। এমসিকিউ মার্ক হচ্ছে ৬০। Writing পাটের মার্ক হচ্ছে 40। রাজশাহী বিশ্ববিদ্যালয় পাস মার্ক হচ্ছে 40।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ইউনিট

তিনটি ইউনিট করা হয়েছে এইবার রাজশাহী বিশ্ববিদ্যালয়।

  • A(বিজ্ঞান)
  • B(কমার্স)
  • C(আর্টস)

তোমাদের জন্য একটা খুশির খবর হচ্ছে যে এইবার রাজশাহী বিশ্ববিদ্যালয় সবাই এই 3 ইউনিট থেকে যে কোন ইউনিটে পরীক্ষা দিতে পারবে। অর্থাৎ যারা সাইন্স কমার্স আর্টস তারা সবাই সাইন্সের ইউনিট কমার্স ইউনিট এবং আর্টস ইউনিট পরীক্ষা দিতে পারবে।

A ইউনিট

  1. বাংলা mcq 15 মার্ক। রাইটিং 20 মার্ক
  2. ইংরেজি mcq 15 মার্ক। রাইটিং 20 মার্ক
  3. জি কে 30 মার্ক। রাইটিং নেই।

B ইউনিট

  • ইংলিশ 12 মার্ক
  • ম্যানেজমেন্ট 20 মার্ক
  • একাউন্টিং 20 মার্ক
  • আইসিটি 8 মার্ক

C ইউনিট

  • পদার্থ বিজ্ঞান 16 মার্ক
  • রসায়ন 16 মার্ক
  • আইসিটি 6 মার্ক
  • ইংলিশ 6 মার্ক
  • ম্যাথ এবং বায়োলজি 16 মার্ক।(অপশনাল)

এগুলো হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশ্ন নম্বর।পরীক্ষা দেওয়ার আগে এগুলো জানা খুবই গুরুত্বপূর্ণ।


তাহলে বন্ধুরা রাজশাহী বিশ্ববিদ্যালয় নিয়ে তোমাদের কোন সমস্যা নেই আশা করি। এখানে রাজশাহী বিশ্ববিদ্যালয় সব কিছু তথ্য দেওয়া হয়েছে। তারপর যদি কোন কিছু বাদ যায় তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানিয়ে দেবে। পরবর্তী পোস্টে কোন ভার্সিটি সম্পর্কে সকল তথ্য নিয়ে পোস্ট করব সেটাও কমেন্ট বক্সে জানিয়ে দিও। আর যদি পোস্টটি অবশ্যই ভালো লাগে কমেন্টে জানিয়ে দেবে। আর অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না। আল্লাহ হাফেজ

ধন্যবাদ সবাইকে।

Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *