Hyper Teem

যেভাবে ওয়ার্ডপ্রেস সাইটের জন্য xml Sitemap বানাবেন

হ্যালো বন্ধুরা। আবারো তোমাদেরকে জানাচ্ছি HyperTunesBd পক্ষ থেকে অসংখ্য ধন্যবাদ। আজকে তোমার জন্য চমৎকার একটি পোস্ট নিয়ে হাজির হলাম। এই পোস্টটি আজকে তোমাদের নিজের সাইটকে গুগোল rank তুলতে অনেকটা সাহায্য করবে। তাহলে চলো বেশি কথা না শুরু করে কাজের কথায় আসি।

xml Sitemap কি

xml Sitemap হচ্ছে আপনার ওয়েবসাইটের সবগুলো কনটেন্ট পেজ এল লিস্ট তালিকা। যেটা সকল ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য। আপনি আপনার ওয়েবসাইটে যতগুলো পোস্ট করেছেন এবং যতগুলো পেজ তৈরি করেছেন তার সবগুলো xml ফরম্যাট হচ্ছে সাইটম্যাপ।

অন্যভাবে বলতে গেলে, আপনার ওয়েব সাইটের xml Sitemap হচ্ছে আপনার ওয়েবসাইটের একটি ভার্চুয়াল ম্যাপ। আরে ভার্চুয়াল ম্যাপের মাধ্যমে গুগল আপনার ওয়েবসাইটে কোথায় কি আছে সমস্ত কিছু জানতে পারে। এমনকি আপনার প্রতিটি পেজ সম্পর্কেও গুগল তা জানতে পারে।

xml Sitemap ম্যাপ গুরুত্ব

আপনারা যারা ওয়েবসাইট নিয়ে কাজ করেন তাদের কাছে সবারই xml Sitemap টি খুবই পরিচিত।সাইট ম্যাপ এর মাধ্যমে গুগোল আপনার ওয়েবসাইট এর সমস্ত পেজ এবং পোস্ট গুগোল কার ইনডেক্সে সংগ্রহ করে রাখে।পরবর্তীতে আপনি যখনই কোন ধরনের আপডেট পশ্চিমবঙ্গে থাকেন সেটা তখন গুগল সাথে সাথে এই সাইট ম্যাপ এর মাধ্যমে জানতে পারে। এবং এই আপডেট গুগল তার ইনডেক্সে সেভ করে রেখে দেয়। আর এভাবে আপনার সাইট গুগলের ব্যাংকে উঠতে অনেক সাহায্য করে। এজন্য xml Sitemap আপনার ওয়েবসাইটের জন্য সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। আর আপনি যদি নিউ ওয়েবসাইট মেকার হন তাহলে xml Sitemap না বানানো পর্যন্ত গুগোল আপনার ওয়েবসাইট পাবেনা। তাই ওয়েবসাইটের জন্য xml Sitemap সবথেকে বেশি গুরুত্বপূর্ণ।

xml সাইটম্যাপ এবং html সাইটম্যাপ

সাইটম্যাপ দুই ধরনের হতে পারে।

  • xml Sitemap
  • html Sitemap

xml সাইটম্যাপ হচ্ছে আপনার ওয়েবসাইটে ইউ আর এল। যেখানে আপনার সমস্ত তথ্য এবং ডাটা মিলে একটি লিংক বানানো হয়।

আপনি যখনই আপনার কোন পোষ্টে আপডেট কিছু দিবে সাথে সাথে সেটা এক্সএমএল সাইট ম্যাপ আপডেট হয়ে যাবে।

html সাইট ম্যাপ হচ্ছে ওয়েবসাইটের ভিজিটরদের জন্য। ভিজিটররা যেন আমাদের সাথে যোগাযোগ করতে পারে সেইজন্য এই ধরনের সাইটম্যাপ বানানো হয়। এই html সাইটম্যাপ টি আপনার এবং ব্যবহারকারীদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলে এবং আপনার সাইটটিকে গুগলের rank তুলতে সাহায্য করে।

কিভাবে xml সাইটম্যাপ বানাবেন

xml সাইটম্যাপ বানানোর জন্য সবথেকে ভালো দুটি লাইন রয়েছে। দুটি প্লাগিন থেকে যেকোন একটি প্লাগিন ইন্সটল করলেই হবে। দুটি প্লাগিন এর নাম হচ্ছে

  • Google xml Sitemap
  • Yoast plugin

আজকে আমরা প্রথমটা ব্যবহার শিখব।

Google xml Sitemap

প্রথমে আপনাকে গুগল এক্সএমএল সাইটম্যাপ টি ডাউনলোড করে নিতে হবে। তারপর আপনি আপনার ওয়েবসাইটের এডমিন প্যানেলে ঢুকে প্লাগিন থেকে গুগল এক্সএমএল সাইটম্যাপ জিপ ফাইলটি ইন্সটল করে নেবে। তারপর আপনি আপনার এডমিন প্যানেলের সেটিং থেকে দেখবেন নতুন একটি অপশন এসেছে xml সাইটম্যাপ। সে অপশন টায় ক্লিক করলে আপনি আপনার ওয়েবসাইটের সাইট ম্যাপ লিঙ্ক পেয়ে যাবেন।

গুগল সার্চ কনসোল

আমরা প্রথমে সাইটম্যাপ লিংক তৈরি করা শিখলাম। এইবার এই লিংকটা আমাদেরকে গুগলের কাছে সাবমিট করতে হবে। সেজন্য আমরা এই গুগল সার্চ কনসোল লিংকে ক্লিক করব।তারপর আপনি আপনার জিমেইল দিয়ে গুগল সার্চ কনসলে একটি একাউন্ট করে ফেলবেন। তারপর সাইডবার থেকে সাইটম্যাপ অপশনে ক্লিক করবেন। তারপর আপনি আপনার লিংকটি ওপরের চিহ্নিত স্থানে বসিয়ে সাবমিট করবেন। তাহলে আপনার সাইট ম্যাপ লিংক সাবমিট করা হয়ে যাবে। এবং গুগোল প্রতিদিন আপনার সাইটটার আপডেট গুগোল ইন্ডেক্স সেভ হবে। আর এভাবে আপনার সাইট আস্তে আস্তে গুগলে rank করবে।


তো বন্ধুরা কমেন্ট করে অবশ্যই জানিয়ে দেবে আজকের পোস্টটি কিরকম লেগেছে। এরকম আরো নতুন নতুন আপডেট সম্পর্কে জানতে অবশ্যই আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন ।আর বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না কিন্তু। আর নতুন কিছু জানার ইচ্ছা থাকলে সেটা কমেন্টে জানিয়ে দিবেন ।পরবর্তীতে সেটা নিয়ে পোস্ট করব ইনশাল্লাহ।

ধন্যবাদ সবাইকে

Share

You may also like...

3 Responses

  1. ismail hossain says:

    ধন্যবাদ ভাই আপনার পোস্টটি পড়ে আমি অনেক উপকৃত হয়েছি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *