Hyper Teem

কুমিল্লা বিশ্ববিদ্যালয় জন্য প্রস্তুতি

হ্যালো বন্ধুরা। আবার চলে আসলাম তোমাদের মাঝে। আজকে তোমাদেরকে আমি কুমিল্লা বিশ্ববিদ্যালয় জন্য কিছু বলতে চাই। আশা করি তোমাদের সবার অনেক ভাল লাগবে।

বন্ধুরা তোমাদের এসএসসি রেজাল্ট দিয়ে দিয়েছে অনেক আগেই। এতদিনে তোমরা বিভিন্ন জায়গায় এডমিশন ভর্তি পরীক্ষা দেওয়া শুরু করে দিয়েছো। অনেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ভর্তি হয়ে গেছে। আবার অনেকে যারা এখনো ভর্তির জন্য ভর্তি পরীক্ষা দিয়ে যাচ্ছে। তাদের জন্য আমি আজকে কিছু কথা বলবো। তোমরা যারা এখনো পরীক্ষা দিয়ে কোথাও ভর্তি হতে পারোনি তাদের জন্য সবথেকে সুবর্ণ সুযোগ হচ্ছে চট্টগ্রাম ইউনিভার্সিটি। চট্টগ্রাম ইউনিভার্সিটি খুবই মানসম্মত প্রশ্ন করা হয়। যেটা তোমরা সহজেই উত্তর করতে পারবে। আর যদি কোন কারনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি হতে না পারো তাহলে সে ক্ষেত্রে তোমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে করতে পারো। কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশ্ন খুবই মানসম্মত হয়ে থাকে এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রতি প্রশ্নের জন্য কোনরকম মাইনাস পয়েন্ট নেই। এটা তোমাদের জন্য একটি প্লাস পয়েন্ট

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুমিল্লা বিশ্ববিদ্যালয় হচ্ছে একটি সরকারি পাবলিক বিশ্ববিদ্যালয়। এটি কুমিল্লা জেলায় অবস্থিত। কুমিল্লা বিশ্ববিদ্যালয় 2006 সালে স্থাপন করা হয়। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আচার্য হচ্ছে রাষ্ট্রপতি আব্দুল হামিদ। এই পর্যন্ত কুমিল্লা বিশ্ববিদ্যালয় মোট 4226 জন শিক্ষার্থী রয়েছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয় 240 একর জমি নিয়ে তৈরি করা হয়েছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে হচ্ছে http://cou.ac.bd/

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তি টাইমলাইন

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য আবেদন শুরু হয়েছে 1 september 2019। আর কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য আবেদনের শেষ তারিখ হচ্ছে 30 সেপ্টেম্বর 2019।

বর্তমানে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য টাইম শেষ হয়ে গেছে। যারা আবেদন করছেন তারাই পরীক্ষা দিতে পারবেন। তাদের জন্য রইল শুভকামনা।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ইউনিট

কুমিল্লা বিশ্ববিদ্যালয় মোট তিনটি ইউনিট রয়েছে।

  • A(বিজ্ঞান)
  • B(কমার্স)
  • C(আর্টস)

কুমিল্লা বিশ্ববিদ্যালয় এক্সাম সময়

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে যারা বিজ্ঞান ইউনিট অর্থাৎ এ ইউনিটে এপ্লাই করেছেন তাদের পরীক্ষার ডেট হচ্ছে ৮ নভেম্বর দশটা থেকে পরীক্ষা।

আর যারা কমার্স অর্থাৎ বি ইউনিটের জন্য এপ্লাই করেছেন তাদের পরীক্ষার সময় হচ্ছে ৮ নভেম্বর বিকাল তিনটা।

তারপর যারা আসছে জন্য এপ্লাই করেছেন তাদের জন্য হচ্ছে 9 নভেম্বর সকাল দশটা

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের জন্য যে ভাবে পড়তে হবে

এই বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য তোমাদেরকে বেশি কষ্ট করতে হবে। কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশ্নের মানবন্টন অনেকটা চট্টগ্রাম ইউনিভার্সিটি মতোই হয়ে থাকে।কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে তোমাদের বিজ্ঞান ইউনিটের পরীক্ষা দিবে তাদেরকে সম্পূর্ণ বই পড়ার কোন দরকার নেই। তোমরা ইম্পরট্যান্ট দেখে বেছে বেছে করলেই হয়ে যাবে। আর আগের বছরের প্রশ্ন ব্যাংক গুলো সমাধান করবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় জন্য প্রশ্নব্যাংক রয়েছে। তোমরা সে প্রশ্নব্যাংক টি সম্পূর্ণ শেষ করে ফেলো। তাহলে দেখবে প্রায় 70 পার্সেন্ট প্রশ্নই তোমাদের কমেন্ট পড়ে গেছে। এর থেকে ভালো খবর আর কি হতে পারে বল।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জন্য একটি বই ছিল হালদার নাম। তোমরা ঐ বইটি থেকে বাংলা পড়তে পারো। ওই হালদা বইটিতে বাংলা অনেক সুন্দর ভাবে দেওয়া রয়েছে। সাথে ইংলিশ ও অনেক সাজেশন রয়েছে যা তোমাদের জন্য অনেক দরকারি। এগুলো পড়লে ইনশাল্লাহ তোমাদের প্রায় 90% প্রশ্নই কমন পড়ে যাবে।

আশা করি তোমরা অনেক টা বুঝতে পেরেছ কুমিল্লা বিশ্ববিদ্যালয় জন্য কিভাবে পড়তে হবে। এরকমভাবে পড়তে থাকো ইনশাল্লাহ সফলতা তোমার কাছেই আসবে। কোন টিচার তোমাকে কোথাও চান্স পাইয়ে দিতে পারবে না। নিউটন তোমাকে পরিয়ে কোথাও চান্স পায় দিতে পারবে না।তুমি নিজে পড়ে একমাত্র তুমি চান্স পেতে পারবে। তাহলে আর সময় নষ্ট না করে এবার পড়া শুরু করো। ইনশাল্লাহ সফলতা তোমার কাছে আসবে।


তাহলে বন্ধুরা আশাকরি তুমি অনেকটা মোটিভেশন পেয়েছো। এখন থেকে ভালোভাবে পড়া শুরু করে দাও। আর যদি তোমরা আরো কিছু জানতে চাও সেটা কমেন্টে বলে দিও। আর ভালো লাগলে অবশ্যই জানিয়ে দিবে এবং বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলোনা। তোমাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Share

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *